Friday, May 5, 2017

Branding, Brand Equity, and Consumer Buying Behavior
মার্কেটিং অঙ্গনে ব্র্যান্ড এবং ব্র্যান্ড ইকুইটি একটি গুরুত্বপূর্ণ অংশ, কোম্পানির ব্র্যান্ড বিকাশের জন্য তার মার্কেট পরিচিতি কেমন, অবস্থান কোথায়, তাদের কাস্টমার কারা এবং তাদের কেনাকাটার ধরন কেমন এই সবকিছুই একজন মার্কেটারের বিশ্লেষন করতে হয়। তাহলে চলুন এই তিনটি টার্ম সম্পর্কে একটু মৌলিক ধারনা নেওয়ার চেস্টা করি।
মনে করেন আপনার বন্ধু ”আপন”(Brand Name) সে তার নিজের ব্র্যান্ডিং করবে আপনাদের কম্পাসে (Location), “আপন” যেহেতু একজন ছাত্র তাই তাকে ছাত্র হিসেবেই ব্র্যান্ডিং করতে হবে (Nature of the company) । সে তার ব্র্যান্ডিং করার জন্য ভাল রেজাল্ট করার চেষ্টা করতে লাগল, শিক্ষকদের সাথে ভাল আচরন, বিভিন্ন প্রগ্রাম সবাইকে নিয়ে আয়োজন করা, বিভিন্ন সামাজিক কাজ কর্ম করা এবং সবার সাথে একটা ভালো সম্পর্ক তৈরি করতে লাগল। এই কার্জক্রম করার মাধ্যমে একটা ভালো পরিচিতি লাভ করল, আর এই পরিচিতিই হল ব্র্যান্ডিং এবং এই ব্র্যান্ডিং করার জন্য যা যা করল এইগুলো হল ব্র্যান্ডিং কৌশল।

এখন আসা যাক Brand Equity নিয়ে, “আপন” তার ভাল রেজাল্ট, শিক্ষকদের সাথে ভাল আচরন, বিভিন্ন প্রগ্রাম সবাইকে নিয়ে আয়োজন, সামাজিক কাজ কর্ম এবং বিভিন্ন কৌশল প্রয়োগ করার মাধ্যমে সবার মধ্যে তার যে একটা মুল্য (Value) সৃষ্টি হয়েছে, সবার মনে একটা স্থান (Positioning) অর্জন করেছে এটাই হইতেছে “আপন” এর Brand Equity. 

একটা মেয়ে দেখতে খুবই সুন্দরি, অনেক গুনের অধিকারি, সে মনে করল তার একজন লাইফ পার্টনার দরকার (Pre-purchase stage), সে এখন ক্যাম্পাসে এমন একজনকে খুজতেছে যে তার মনের মত হবে (Awareness). এখন মেয়েটি সবার তথ্য সংগ্রহ করতে লাগল, তারপর সে সবার মধ্য থেকে সবচেয়ে ভাল ছেলেকে খুজতে লাগল (Analysis), ফাইনালি সে “আপনকে” খুজে পেল এবং পছন্দ করল। মেয়েটি তখন “আপন” এর কাছে এসে বলল আমি আপনাকে পছন্দ করি এবং আমি আপনাকে ভালবাসি, যদি দুজনের মতের মিল হয় তবেই প্রেম পরিনয়ের দিকে যাবে (Purchase stage) এবং কিছুদিন সম্পর্ক চালিয়ে যাওয়ার পরে যদি সবকিছু ঠিকঠাক থাকে তবেই বিয়ে করার দিকে যাবে (Post-purchase stage). আসাকরি সবাইকে Branding, Brand Equity and Consumer Buying Behavior  এর উপর কিছুটা মৌলিক ধারনা দিতে পারছি, যদি কোথাও কোন ভুল হয়ে থাকে অনুগ্রহ করে ক্ষমা করে দিবেন। 

Shariful Islam
Professional Brand Marketing Learner | Creative Lover

Shariful Islam is a passionate learner about marketing, Branding and business Development. Everyone can agree that he is a proactive learner and creative lover. His entire career so far has been started as marketing Executive in a group of companies. He has excelled himself in managing multidimensional project with strong details, problem solving ability in academic life.

0 comments:

Post a Comment

Start Work With Me

Contact Me
SHARIFUL ISLAM
+880192-1012169
Dhaka, Bangladesh